.

সিলেটের পু'লিশ সুপারের হুশিয়ারি-‘হেলমেট ছাড়া বাইক চালালেই জে'ল-জরিমানা’

সিলেট টাইমস ডেস্কঃ সিলেটের পু'লিশ সুপার ফরিদ উদ্দিন পিপিএম বলেছেন, ‘হেলমেট ছাড়া বাইক চালালে কাউকে ছাড় দেয়া হবে না। তাই হেলমেট ছাড়া কাউকে মোটরসাইকেল চালাতে দেখলে তাকে অবশ্যই আইনের আওতায় এনে জে'ল-জরিমানা করা হবে।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) বিকাল সাড়ে ৪টায় বিয়ানীবাজার থা'না পু'লিশের আয়োজনে সড়ক পরিবহণ আইন ২০১৮ বাস্তবায়ন স'ম্পর্কিত পথসভায় প্রধান অ'তিথির বক্তব্যে তিনি এসব হুশিয়ারি উচ্চারণ করেন। এসময় তিনি পরিবহণ মালিক-শ্রমিকদের উদ্দ্যেশ্যে বলেন, সরকার মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সড়ক পরিবহন আইন করে যুগান্তকারি পদক্ষেপ গ্রহণ করেছে। এর বাস্তবায়নে চালক, যাত্রীসহ সবাই উপকৃত হবে। তিনি বলেন, অদক্ষ চালকের হাতে মালিকরা গাড়ীর চাবি তুলে দিয়ে বড় ধরনের অন্যায় করছেন। এতে যাত্রী সাধারণের জীবন ঝুকির মধ্যে পড়ছে। সড়ক পরিবহন ব্যবস্থায় যেভাবে নৈরাজ্য চলছে তা অবশ্যই বন্ধ করতে হবে। পরিবহন শ্রমিকরা সমাজের সম্মানী পেশার সঙ্গে সম্পৃক্ত, পরিবহন শ্রমিকদের চাকুরীর নিশ্চয়তা ও নিয়োগ পত্রের বিষয়ে নতুন আইনে সুস্পষ্ট ভাবে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, নতুন আইনে যে হারে জরিমানার কথা উল্লেখ করা হয়েছে তাতে শুধু ট্যাক্স আদায়ের বিষয়টিকে প্রধান্য দেয়া হয়নি, চালকদেরকে আইন স'ম্পর্কে সচেতন করতে ও নিজেদের দায়িত্বের বিষয়ে অবহিত করতে জরিমানার বিষয়টিকে এভাবে উল্লেখ করা হয়েছে। তিনি নম্বরবিহীন সিএনজি অটোরিক্সার বিষয়ে বলেন, নভেম্বর মাসে শেষ সুযোগ দেয়া হচ্ছে, এর পর হাইওয়ে রোডে নম্বর বিহীন কোন সিএনজি অটোরিক্সা চলতে দেয়া হবে না। পথসভায় বিয়ানীবাজার থা'নার ভারপ্রাপ্ত কর্মক'র্তা (ওসি) অবনী শংকর কর এর সভাপতিত্বে এবং পু'লিশ পরিদর্শক (ওসি ত'দন্ত) জাহিদুল হকের পরিচালনায় বক্তব্য রাখেন সিলেট দক্ষিণের অ'তিরিক্ত পু'লিশ সুপার ই'মাম মুহাম্ম'দ সাদিদ, সিলেট উত্তরের অ'তিরিক্ত পু'লিশ সুপার মাহবুব আলম, সহকারি পু'লিশ সুপার (সার্কেল) সুদীপ্ত রায়, ট্রাক মালিক সমিতির সভাপতি মানিক উদ্দিন, অটোরিক্সা চালক সমিতির সাধারণ সম্পাদক আমান ফারুকী' প্রমুখ.

এরপর ওসমানীনগর উপজে'লার উত্তর গোয়ালাবাজার লাইটেস স্ট্যান্ডে আয়োজিত সচেতনামূলক সভায় তিনি বক্তব্য রাখেন । পথ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অ'তিরিক্ত পু'লিশ সুপার দক্ষিণ( সদ্য পু'লিশ সুপার পদোন্নতি প্রাপ্ত) ই'মাম মোহাম্ম'দ শাদীদ, অ'তিরিক্ত পু'লিশ সুপার উত্তর মো. মাহবুবুল আলম, ওসমানীগর থা'নার ওসি রাশেদ মোবারক, উপজে'লা আ’লীগের সভাপতি আতাউর রহমান, গোয়ালাবাজার ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মানিক, উম'রপুর ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া ইউপি ও সদস্য আওয়ামীলীগ নেতা মনির উদ্দিন, সামাদ মিয়া, তছন মিয়া প্রমূখ।

Back to top button