স্বস্তির শ্বা'স ফেলার আগেই নতুন করে সংক্রমণের শ'ঙ্কা

সিলেট টাইমস ডেস্কঃকরো'না ভাই'রাসে বিশ্বজুড়ে একদিনে আরও তিন হাজারের বেশি মানুষের মৃ'ত্যু হয়েছে। রবিবার (২৮ জুন) আ'ক্রান্ত ছাড়িয়েছে দেড় লাখ। এ নিয়ে করো'নায় মৃ'তের সংখ্যা বেড়ে ৫ লাখ চার হাজার ৪১০ জনে দাঁড়ালো। আ'ক্রান্ত হয়েছেন এক কোটি ২ লাখের বেশি মানুষ। এরমধ্যেই ইস'রাইলসহ বেশ কয়েকটি দেশে আবারো বাড়ছে আ'ক্রান্তের সংখ্যা। করো'না ভাই'রাসের ভ'য়াল থাবা থেকে ধীরে ধীরে মুক্তি পাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। স্বাভাবিক হচ্ছে জনজীবন। মধ্যপ্রাচ্যের দেশ মিশরে তুলে দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। যখন মুক্ত বাতাসে স্বস্তির নিঃশ্বা'স নিতে শুরু করছিলো মানুষ তখন নতুন করে সংক্রমণের শ'ঙ্কা দেখা দিয়েছে।

একজন বলেন, আমি জানি না পুনরায় খুলে দেওয়ার এ সিদ্ধান্ত সঠিক না ভুল। তবে এর কারণে ক্ষতিগ্রস্ত মানুষ উপকৃত হবেন। কারণ এরইমধ্যে অনেক মানুষ তাদের কাজ হারিয়েছেন। রাশিয়ায় কিছুটা কমেছে সংক্রমণের গতি। এ অবস্থায় জনবহুল শহরগুলোর বাসিন্দাদের বিনামূল্যে অ্যান্টিবডি পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাধারণ মানুষের আগ্রহের কারণেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। তবে আশার খবর নেই ব্রাজিলে। রবিবারও দেশটিতে আ'ক্রান্ত হয়েছেন প্রায় ত্রিশ হাজার মানুষ, মা'রা গেছেন পাঁচ শতাধিক।

অন্যদিকে ইস'রাইলে শুরু হয়েছে মহামা'রির দ্বিতীয় ঢেউ। এতে কপালে চিন্তার ভাঁজ নেতানিয়াহু সরকারের। দেশটিতে প্রায় তিন মাস পর আবারো বাড়তে শুরু করেছে সংক্রমণের গতি।বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, সারা বিশ্বেই ভাই'রাসটির সংক্রমণের গতি উর্ধমুখী। আ'ক্রান্ত এক কোটি ছাড়িয়েছে। কিন্তু আমাদের দেশে সংক্রমণ ছিল খুবই কম। তবে এখন মনে হচ্ছে আম'রা আবারো সংক্রমণের ঢেউয়ের ভেতর প্রবেশ করছি।এদিকে বিশ্বব্যাপী করো'নার যে ১৪০টির মতো টিকা নিয়ে গবেষণা চলছে, তার মধ্যে অক্সফোর্ডের করো'না টিকাই সবচেয়ে বেশি এগিয়ে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথ। টিকাটি এ বছরের মধ্যেই বাজারে আসার কথা রয়েছে।

Back to top button
.